Thursday, 7 November 2019

কিভাবে ব্লগার ব্লগে custom google search box যুক্ত করবেন এবং এডসেন্স আর্নিং আরেকটু বাড়িয়ে নিবেন দেখুন

আসসালামু আলাইকুম।
কেমন আছেন বন্ধুরা? আশা করি ভাল আছেন।
আমরা জানি ব্লগ থেকে আয় করার জন্য সবচেয়ে ভাল মাধ্যম হলো এডসেন্স। আর এই এডসেন্স এর আয়টা যদি আরেকটু বাড়ানো যায় তাহলে কেমন হবে?
বন্ধুরা আজকে আলোচনা করব কিভাবে custom google search box generate করবেন এবং সেটা ব্লগার ব্লগে যুক্ত করবেন।
এই যে কাস্টম সার্চ বক্স যুক্ত করব এর মাধ্যমে ইনকাম হবে কিভাবে? আপনাদের মনে এমন প্রশ্ন হতেই পারে।
google custom search box
এই সার্চ বক্সে ভিজিটর যদি কোন কিছু সার্চ করে তাহলে গুগল কিছু সার্চ এড দেখাবে। ঐ এডে ক্লিক পড়লে গুগল আপনাকে ৫১% এড রেভিনিউ দিবে। এই সার্চ বক্স আপনার ভিজিটরদেরকে আপনার ব্লগে ধরে রাখবে।  সেটা কিভাবে সম্ভব?
কেউ কিছু সার্চ দিলে ঐ বক্সে প্রথমে আপনার ব্লগে থাকা আর্টিকেল শো করবে। তারপর অন্যান্য কিছু। আপনার ব্লগে কি কি আর্টিকেল বা কন্টেন্ট আছে সেগুলো খুব সহজেই আপনার ব্লগের ভিজিটর খুজে পাবে এই সার্চ বক্সের মাধ্যমে।
তাহলে আর বেশি কথা না বাড়িয়ে চলুন দেখে আসি কিভাবে custom google search box  ক্রিয়েট করব এবং সেটা ব্লগার বা ওয়ার্ডপ্রেসে যুক্ত করব।

1. প্রথমেই আপনার এডসেন্স একাউন্টে প্রবেশ করুন।  অপশন থেকে Ads for search > Custom Search Engine এ ক্লিক করুন।
custom google search box
2. তারপর New Custom Search Engine এ ক্লিক করুন।
custom google search box
3. তারপর যেভাবে স্ক্রিনশটে দেওয়া আছে সেভাবে খালিবক্স পূরন করুন। Only Sites I Select box এ আপনার নিজের ওয়েবসাইটের লিংক দিন। তারপর search result এ ক্লিক করুন।
custom google search box
4. তারপর On my site সিলেক্ট করুন। একটি বক্স দেখতে পাবেন  এই বক্সে আপনার ব্লগ থেকে একটা পেইজ তৈরি করে সেই পেইজ লিংক দিতে হবে। এর সুবিধা হল সার্চ রেজাল্ট আপনার সাইটের ভিতরেই গুগল একটা ফ্রেইমের মাধ্যমে দেখাবে।
custom google search box
5. তাহলে চলুন একটা পেইজ ক্রিয়েট করে পেইজ লিংক নিয়ে আসি। এখানে ব্লগার দেখিয়েছি। আপনারা ওয়ার্ডপ্রেসেও করতে পারবেন।
custom google search box
6. New page ক্রিয়েট করে এর নাম দিবেন search result অথবা search. পোস্ট বডি খালি রাখুন। পোস্ট পাবলিশ করার আগে নিচের একটা স্ক্রিনশট দেখে সেটিং করে নিন।
custom google search box
7. এই সেটিং টা করে নিন। Default থেকে ঠিক চিহ্ন উঠিয়ে No index এ ঠিক চিহ্ন দিন।
custom google search box
8. তারপর পেইজ পাবলিশ করে পেইজ লিংক কপি করুন।
custom google search box
9. তারপর পেইজ লিংক কপি করে আবার উপরে ↑↑↑ 4 নাম্বারে যান। সেখানে URL box এ আপনার পেইজ লিংক পেস্ট করে Save and Get Code এ ক্লিক করুন।  Save করলেে এমন  Successful দেখাবে।

custom google search box
10. উপরের স্ক্রিনশট অনুযায়ী Search Result Code  কপি করে নিন। এই কোড একটু আগে ব্লগে যে নতুন পেইজ তৈরি করেছেন সেখানে পোস্ট বডিতে পেস্ট করতে হবে। এর আগে একটু কাজ আছে।
custom google search box
11. পেইজের HTML এ ক্লিক করুন। ২য় লাইনে "on"> এর পর কোড পেস্ট করুন। আমি পেস্ট করে দিয়েছি বুঝতেই পারছেন। তারপর পেইজ পাবলিশ করুন। 
সর্বশেষ কাজ হলো 9 নাম্বারে সাক্কেস হওয়ায় দুইটা কোড দিয়েছিল সেখান থেকে উপরের search box code কপি করুন। আর এটাই হলো কাংখিত কোড। 
custom google search box
 এই কোড টি আপনার ব্লগের যে যায়গায় বক্স বসাতে চান সেখানে পেস্ট করলেই হবে। ব্লগারে গিয়ে layout> add gadget> Html script> বক্স পাবেন। কোড পেস্ট করে সেভ করে দিন। কাজ কমপ্লিট। বুঝতে অসুবিধা হলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।
ধন্যবাদ।   

No comments:

Post a Comment

পোস্ট পড়ার পর অবশ্যই মন্তব্য করবেন। কারণ আপনার একটি মন্তব্য পোস্ট লেখককে ভাল কিছু লিখতে অনুপ্রাণিত করে। তবে এমন মন্তব্য করবেন না, যা লেখকের মনে আঘাত হানতে পারে।