Featured

এবার হাতের ইশারায় যেকোনো স্মার্ট ডিভাইসকে নিয়ন্ত্রণ করুন

বর্তমানে প্রায় সকল স্মার্ট ডিভাইসগুলো একে একে টাচস্ক্রিণ ফিচারে চলে এসেছে। মোবাইল ফোন থেকে শুরু করে এখন টিভি, ল্যাপটপের ডিসপ্লেগুলোতেও টা...

Wednesday, 6 February 2019

রেলে যুক্ত হচ্ছে প্রতিবন্ধীদের জন্য অত্যাধুনিক কোচ

রেলে বইছে সুবাতাস। যাত্রীদের সুবিধার্তে এবার রেলে যুক্ত হচ্ছে নতুন 50টি ব্রডগেজ কোচ। ইন্দোনেশিয়া থেকে আনা অত্যাধুনিক এই কোচ হবে দেশে প্রথমবারের মত প্রতিবন্ধীবান্ধব। তাদের জন্য নির্দিষ্ট আসন সংরক্ষিত থাকবে।

বিশেষ সুবিধাসম্পন্ন এসব কোচে থাকছে বায়োটয়লেট, যা দেশে এই প্রথম । এসব টয়লেটে থাকবে চওড়া দরজা। এর মাধ্যমে প্রতিবন্ধীরা হুইলচেয়ার নিয়ে সহজে প্রবেশ করতে পারবেন। ট্রেনে সহজে ওঠানামা ও করতে পারবেন তারা।

থাকছে আধুনিক প্রযুক্তির দীর্ঘস্থায়ী স্টেইনলেস স্টীলের বডি। পুরো কামরায় থাকবে উন্নতমানের শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা। কোনো প্রয়োজনে ট্রেন দ্রুত থামানোর জন্য থাকছে স্বয়ংক্রিয় ব্যবস্থা।
নতুন এসব কোচে বাড়তি প্রায় পাঁচ হাজার যাত্রী পাবেন যাতায়াতের সুযোগ।

213 কোটি টাকা ব্যয়ে তিনটি ধাপে এসব কোচ আনা হচ্ছে ইন্দোনেশিয়া থেকে। এর মধ্য দিয়ে রেলে নতুন মাত্রা যোগ হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

প্রথম চালানে 15টি কোচ নিয়ে ইন্দোনেশিয়া থেকে একটি জাহাজ গত 20 জানুয়ারি চট্টগ্রামের উদ্দেশ্যে যাত্রা শুরু করে। প্রায় 10 দিনের মাথায় 29 জানুয়ারি কোচগুলো চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছায়। বর্তমানে এগুলো খালাসের কাজ চলছে। দ্বিতীয় চালানে 18টি এবং তৃতীয় চালানে 17টি ব্রডগেজ কোচ চলতি বছরের মার্চ-এপ্রিলের মধ্যে রেলে যুক্ত হবে।

 ইন্দোনেশিয়ার রাষ্ট্রায়ত্ব রেল নির্মাণকারী প্রতিষ্ঠান পিটিইনকা থেকে এসব কোচ কেনা হচ্ছে। নতুন কোচ নিয়ে গত 23 শে জানুয়ারী রেলওয়ের পূর্বাঞ্চলের সদর দপ্তর চট্টগ্রামের পিআরবিতে প্রকল্প পরিচালক প্রকৌশলী হারুন অর রশীদসহ বিভিন্ন দপ্তরের প্রধান ও উর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে এক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়।

নতুন কেনা এসব কোচের প্রথম শ্রেণী বার্থ (কেবিন) বগির ভেতরে থাকবে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা। দোতলায় ওঠার জন্য উন্নতমানের সিঁড়ি এবং পানির গ্লাস বা কাপ-পিরিচ রাখার ব্যবস্থা থাকবে। কোচে রাতে জ্বালানো থাকবে উন্নত প্রযুক্তির এলইডি লাইট। এছাড়া গভীর রাতে প্রতিটি বগিতে বিশেষ প্রযুক্তির তিনটি করে ডিমলাইটও জ্বলবে।

 এ প্রসঙ্গে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেন, "সরকারের অগ্রাধিকার প্রকল্পের মধ্যে অন্যতম রেল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা রেলের ঐতিহ্য ফিরিয়ে আনতে নানা পরিকল্পনা হাতে নিয়েছেন। এ লক্ষ্যে দেশের অভ্যন্তরীন রেল যোগাযোগ ব্যবস্থা শক্তিশালী করা হচ্ছে। রেলকে প্রতি জেলায় নিয়ে জেতেও প্রধানমন্ত্রীর পরিকল্পনা আছে। এর অংশ হিসেবেই ইন্দোনেশিয়া থেকে প্রথমবারের মত বিশেষ সুবিধাসম্পন্ন 50টি যাত্রীবাহী কোচ আনা হচ্ছে। এসব কোচের মাধ্যমে প্রথমবারের মত প্রতিবন্ধীরা বিশেষ সুযোগ-সুবিধা পাবেন। নতুন কোচের মাধ্যমে রেলে যাতায়াতের সুযোগ পাবেন কয়েক হাজার যাত্রী।"

No comments:

Post a Comment