Thursday, 7 February 2019

পৃথিবীর চৌম্বকীয় উত্তর মেরু স্থানান্তরিত হয়েছে ।

২015 সাল থেকে, যে স্থানটিতে কম্পাস পয়েন্ট 30 মাইল (48 কিলোমিটার) বেশি গতিতে সাইবেরিয়ার দিকে প্রসারিত হয়।

 সোমবার বিজ্ঞানীরা বিশ্বব্যাপী চৌম্বকীয় মডেলের জরুরী আপডেট প্রকাশ করেছেন, যা সেলফোন জিপিএস সিস্টেম এবং সামরিক ন্যাভিগেটররা নিজ নিজ দিকে লক্ষ্য করার জন্য ব্যবহার করে। এটি আমাদের মধ্যে বেশিরভাগের জন্য একটি ক্ষুদ্র পরিবর্তন - কেবলমাত্র সেই ব্যক্তিদের জন্যই যথেষ্ট যারা প্রত্নতাত্ত্বিক খুব নিবিড়ভাবে নেভিগেট করার চেষ্টা করছেন। কিন্তু উত্তর চৌম্বকীয় মেরুটির অযৌক্তিক ড্রিফটটি অদ্ভুত কিছু বলে - এবং সম্ভাব্য শক্তিশালী - পৃথিবীর গভীরে গভীরভাবে অবস্থান করছে। লিডসের জিওফিজিস্ট ফিল লিভারমোর বিশ্ববিদ্যালয়ের গবেষণায় এটি কেবল ট্র্যাকিংয়ের মাধ্যমে বিজ্ঞানীরা কী ঘটছে তা বুঝতে পারে। গ্রহের চৌম্বক ক্ষেত্রটি পৃথিবীর মূল গঠনকারী গলিত ধাতুগুলির কাঁপানো বলের ভেতরে, আমাদের পায়ের নীচে প্রায় ২,000 মাইল (3,200 কিলোমিটার) তৈরি করে। ভূগর্ভস্থ প্রবাহে পরিবর্তনগুলি পৃথিবীর চৌম্বক ক্ষেত্রের লাইনগুলিকে পরিবর্তন করতে পারে - এবং যেখানে তারা একত্রিত হয়। 
ফলস্বরূপ, চৌম্বক উত্তর মেরু ভৌগোলিক উত্তর মেরুর (পৃথিবীর ঘূর্ণমান অক্ষের শেষ বিন্দু) সাথে সারিবদ্ধ হয় না এবং এটি ক্রমাগত চলতে থাকে। অত্যন্ত পুরানো পাথরের প্রাচীন চৌম্বক ক্ষেত্রের রেকর্ডগুলি দেখায় যে পোলগুলিও ফ্লিপ করতে পারে - এমন একটি ঘটনা যা প্রতি মিলিয়ন বছরে গড়ে তিন বার ঘটেছে। 1831 সালে চুম্বকীয় উত্তরের প্রথম অভিযান কানাডিয়ান আর্কটিকে স্থাপন করেছিল। 1940 এর দশকের শেষ দিকে মার্কিন সেনাবাহিনী মেরুটির সন্ধানে গিয়েছিল, এটি উত্তরপশ্চিমে ২50 মাইল (400 কিলোমিটার) স্থানান্তরিত হয়েছিল। 1990 সাল থেকে এটি একটি বিশাল 600 মাইল (970 কিলোমিটার) সরানো হয়েছে এবং এটি আর্কটিক মহাসাগরের মাঝখানে পাওয়া যাবে, ভৌগোলিক উত্তরের 4 ডিগ্রি দক্ষিণে - মুহূর্তের জন্য। অদ্ভুতভাবে, দক্ষিণ চৌম্বকীয় মেরু তার উত্তরের সমান্তরাল সমৃদ্ধির প্রতিফলন করেনি। 1990 সাল থেকে, তার অবস্থান পূর্ব এন্টার্কটিকা উপকূলে অপেক্ষাকৃত স্থিতিশীল রয়ে গেছে। 
লিভারমোরের গবেষণায় বলা হয়েছে যে উত্তর মেরুটির অবস্থান কানাডা এবং সাইবেরিয়ার নীচে চৌম্বক ক্ষেত্রের দুটি প্যাচ দ্বারা নিয়ন্ত্রিত। ২017 সালে তিনি জানালেন যে কানাডিয়ান প্যাচটি দুর্বল বলে মনে হচ্ছে, যার ফলে পৃথিবীর ঝড়ের মধ্য দিয়ে তরল লোহা হ্রাস পায়। ডিসেম্বরে আমেরিকান জিওফিজিকাল ইউনিয়নের একটি সভায় ভাষণ দেন, তিনি পরামর্শ দিয়েছেন যে আর্কটিকের নিকটে অবস্থিত টামলটি উপরে চৌম্বকীয় ক্ষেত্রের লাইনগুলির গতিবিধি ব্যাখ্যা করতে পারে। ন্যাশনাল মহাসাগরীয় ও বায়ুমণ্ডলীয় প্রশাসন এবং ব্রিটিশ ভূতাত্ত্বিক জরিপের বিজ্ঞানীরা একটি নতুন বিশ্ব চুম্বকীয় মডেল - ক্ষেত্রের একটি গাণিতিক উপস্থাপনা - প্রতি পাঁচ বছরে তৈরি করতে সহযোগিতা করে। পরবর্তী আপডেট 2020 পর্যন্ত নির্ধারিত ছিল না। কিন্তু পৃথিবীর অন্যান্য পরিকল্পনা ছিল। আর্কটিক মধ্যে উল্লম্বতা পূর্বাভাস চেয়ে দ্রুত ঘটছে। গ্রীষ্মের মাধ্যমে, বিশ্ব চুম্বকীয় মডেল এবং উত্তর চৌম্বকীয় মেরুটির রিয়েল-টাইম অবস্থানের মধ্যে বিচ্ছিন্নতা সঠিক বিনিময়ের জন্য প্রয়োজনীয় থ্রেশহোল্ড অতিক্রম করেছিল, বিজিএসের জিওোম্যাগনেটিক ফিল্ড মডেল্ডার উইলিয়াম ব্রাউন বলেছিলেন। তিনি ও তার মার্কিন প্রতিপক্ষরা একটি নতুন মডেলের উপর কাজ করেছিল, যা মার্কিন যুক্তরাষ্ট্রের বেশিরভাগ সংস্থা তহবিল থেকে বেরিয়ে যাওয়ার সময় প্রায় মুক্তি পাওয়ার জন্য প্রস্তুত ছিল। যদিও ব্রিটিশ সংস্থা তার সাইটে নতুন মডেলের উপাদানগুলি প্রকাশ করতে সক্ষম হয়েছিল, এনওএএএ মডেলটিকে হোস্ট করার জন্য এবং জনসাধারণের ব্যবহারের জন্য এটি তৈরি করার জন্য দায়ী ছিল। সর্বাধিক এনওএএ কর্মীদের কাজ ফিরে যেতে সক্ষম ছিল এক সপ্তাহ পরে, মডেলের এই অংশ সোমবার পর্যন্ত পাওয়া যায় নি। কেউ কেউ ধারণা করেছেন যে পৃথিবীটি আরেকটি চৌম্বকীয় ক্ষেত্র বিপরীতমুখী - 780,000 বছর যা ঘটেছে তা নয় - এবং উত্তর মেরুটির সাম্প্রতিক অস্থিরতাটি একটি বিপর্যয়ের একটি চিহ্ন হতে পারে। লিভারমোর সন্দেহভাজন ছিল। তিনি বলেন, "কোন প্রমাণ নেই" যে আর্কটিকের স্থানীয় পরিবর্তনের কিছু বড় একটি চিহ্ন, তিনি বলেন। যাইহোক, চৌম্বকীয় ক্ষেত্রের বিপরীতগুলি সাধারণত 1,000 বছরেরও বেশি সময় ধরে প্রকাশিত হয় - মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকারকে সামঞ্জস্য করার জন্য প্রচুর সময় দেয়।
#Tech_and_Live_News

No comments:

Post a Comment

পোস্ট পড়ার পর অবশ্যই মন্তব্য করবেন। কারণ আপনার একটি মন্তব্য পোস্ট লেখককে ভাল কিছু লিখতে অনুপ্রাণিত করে। তবে এমন মন্তব্য করবেন না, যা লেখকের মনে আঘাত হানতে পারে।